শার্শায় কৃষক মাঠ দিবস


প্রকাশিত : সেপ্টেম্বর ৬, ২০১৯ ||

শার্শা (যশোর) প্রতিনিধি: বৃহত্তর কৃষ্টিয়া ও যশোর অঞ্চল কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় ভার্মি (কেচো কম্পোস্ট) সার উৎপাদন ও বিপনন ও ব্যবহার বিষয়ে শার্শায় একদিনের কর্মশালা মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

মাঠ দিবসে শার্শার ২ শতাধিক কৃষক, কৃষানী অংশগ্রহণ করেন। নিরারপদ খাদ্য ও সবজি উৎপাদনে কেচো কম্পোস্ট সারের ব্যাবহারও উপকার বিষয়ে বক্তব্য রাখেন কৃষি কর্মকর্তারা। কৃষক কৃষানীরা ও বিভিন্ন সমস্যা সম্ভাবনা ও শস্য বা সবজি উৎপাদনের উপর আলোচনা করেন।

শার্শা উপজেলা কৃষি অধিদপ্তরের আয়োজনে বৃহস্পতিববার বিকালে শার্শা জেলে পাড়ায় কৃষিবিদ শুশান্ত কুমার তরফদারের সভাপতিত্বে মাঠ দিবসে বক্তব্য রাখেন, বৃহত্তর কৃষ্টিয়া ও যশোর অঞ্চল কৃষি উন্নয়ন প্রকল্প পরিচালক রুহুল কবির,উপ পরিচালক সেলিম হোসেন, কৃষি কর্মকর্তা সৌতম কুমার শীল ও স্থানীয় মেম্বর তুহিন বিশ্বাস প্রমুখ।

সভাপতি তার বক্তব্যে বলেন উন্নয়ন শীল দেশ গঠনে কৃষি ও কৃষকের উন্নয়নে কাজ করছেন সরকার। নিরাপদ শষ্য ও সবজি উৎপাদনের উপরে গুরুত্ব দেওয়া হয়েছে। এজন্য ভ’র্মি কস্পোষ্ট সার ব্যাবহারের পরামর্শ দেওয়া হয়। বিনামুল্যে সার উৎপাদন ও ব্যবহারের উপর কৃষকের এগিয়ে আসার আহব্বান জানান তিনি।