তালা মাগুরায় ডায়াবেটিক সচেতনতায় ফ্রি ডায়াবেটিক পরীক্ষা


প্রকাশিত : সেপ্টেম্বর ১২, ২০১৯ ||

তালা (সদর) প্রতিনিধি: ‘ডায়াবেটিক ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখুন, হৃদরোগ ও ব্রেনস্ট্রোকের ঝুকি কমান’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে তালায় বৃহস্পতিবার বিকালে মাগুরায় পীরশাহা জয়নুদ্দিন দাখিল মাদ্রাসায় ডায়াবেটিক সচেতনতায় ফ্রি ডায়াবেটিক পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

তালা ডায়াবেটিক সমিতি এবং ন্যাশনাল ডায়াবেটিক ফাউন্ডেশনের আয়োজনে মাগুরা বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক সুনিল কুমার দাশের সার্বিক পরিচালনায় ফ্রি ডায়াবেটিক পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তালা সদর প্রেসক্লাবের সেক্রেটারী সাংবাদিক আকবর হোসেন, মাগুরা যুবলীগের সভাপতি আতাউর রহমান, প্রাক্তন মেম্বর খান শওকত আলী, ল্যাব টেকনোলজিস্ট আলমগীর হোসেন, সহকারী অভিজিৎ হালদার, আজমিরা খাতুন, শেখ আবু হাসানপ্রমুখ। ১০৬ জনের ফ্রি ডায়াবেটিক পরীক্ষা করা হয়। এরমধ্যে ৪৪ জনের ডায়াবেটিক রোগের আলামত পাওয়া যায়।

এ বিষয়ে তালা ডায়বেটিক সমিতির পরিচালক ডাক্তার শেখ শহিদুল্লাহ বলেন, ডায়াবেটিক সম্পর্কে মানুষকে সচেতন করায় মুলত আমাদের উদ্দেশ্য, ডায়াবেটিক ও উচ্চ রক্তচাপ হলে নানাবিধ রোগ বাসা বাধে, এর থেকে পরিত্রান পেতে হলে, ধুমপান তামাক বর্জন, নিয়মিত ব্যায়াম করা, তৈল চর্বি খাবার কম খাওয়া এবং অতিরিক্ত মানুষিক চাপ হতে মুক্ত থাকতে পারলে এই রোগ হতে প্রতিরোধ করা যাবে। অনেক সময় মানুষ নিজের অজান্তে ডায়াবেটিক আক্রান্ত হচ্ছে। প্রতিরোধ না করার ফলে মৃত্যুর মুুখে ঢলে পড়ছে। এই সমস্ত বিষয় অনুধাপন করেই আমরা সমিতির মাধ্যমে মানুষকে সচেতন করছি।