অনলাইনে সরকারি তথ্য পেতে ভোগান্তি: হালনাগাদ হয়না সাতক্ষীরার বিভিন্ন সরকারী অফিসের ওয়েব সাইট


প্রকাশিত : সেপ্টেম্বর ২৩, ২০১৯ ||

মো. জাবের হোসেন: ডিজিটাল বাংলাদেশে সরকারি অনেক গুরুত্বপূর্ণ তথ্য জনসাধারণের কল্যাণে রয়েছে ওয়েবসাইটে। কিন্তু দিনের পর দিন গেলেও হালনাগাদ হয়নি সাতক্ষীরার বিভিন্ন সরকারী অফিসের ওয়েব সাইটগুলো। এজন্য প্রয়োজনীয় অনেক তথ্যই পাচ্ছেনা জনসাধারণ। জেলা প্রশাসকের তথ্য বাতায়নসহ অল্প কয়েকটি ছাড়া বাকিগুলো রয়েছে দিনে পর দিন হালনাগাদ ছাড়া।
জাতীয় তথ্য বাতায়নের তথ্য অনুযায়ী মন্ত্রণালয় ও অধিদপ্তর মিলিয়ে মোট ৬১টি মন্ত্রণালয় ও অধিদপ্তরের ওয়েবেসাইট রয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মন্ত্রিপরিষদ বিভাগের তত্ত্বাবধানে এটুআই (একসেস টু ইনফরমেশন) প্রোগ্রামের আওতায় জনগণের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিতকরণ এবং সরকারি দপ্তর থেকে প্রদেয় সেবাসমূহ প্রাপ্তির নিশ্চয়তা বিধানের লক্ষ্যে দেশের সকল ইউনিয়ন, উপজেলা, জেলা, বিভাগ, অধিদপ্তর ও মন্ত্রণালয়সহ প্রায় পঁচিশ হাজার সরকারি দপ্তরের ওয়েবসাইটের একটি সমন্বিত রুপ বা ওয়েব পোর্টাল।
সংবাদ তৈরির কাজে প্রায়ই সরকারি বিভিন্ন ওয়েবসাইটের শরণাপন্ন হতে হয় গণমাধ্যমকর্মীদেরকে। সরকারি এসব ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্য না থাকায় এবং তা হালনাগাদ না করায় তথ্য সংগ্রহে সমস্যায় পড়তে হয়।

জেলা প্রশাসকের পর জেলায় সর্বোচ্চ সরকারি কর্মকর্তা জেলা পুলিশ সুপার। গতকাল ২৩ সেপ্টেম্বর এই ওয়েবসাইটে গিয়ে দেখা গেলো ২০১৮ সালের পহেলা জুলাই ৫টা ৮ মিনিটে সর্বশেষ হালনাগাদ করা হয়েছে সাতক্ষীরা জেলা পুলিশের ওয়েবসাইট। অপরদিকে আগের পুলিশ সুপার বদলি হয়ে অন্যত্র যাওয়ার পরেও ওয়েবসাইটে তিনি এখনো সাতক্ষীরার পুলিশ সুপার রয়েছেন! জেলা পুলিশের আরেকটি ওয়েবসাইট ংধঃশযরৎধ.ঢ়ড়ষরপব.মড়া.নফ গিয়েও খুব বেশি তথ্য হালনাগাদ পাওয়া যায়নি।

জেলার অন্য সরকারি তথ্য বাতায়নগুলোও নিয়মিত হালনাগাদ করা হয়না। জেলা বিজিবি (বডার গার্ড বাংলাদেশ) ওয়েবসাইটে ঢুকে কোনো তথ্যই পাওয়া যায়নি। জেলা র‌্যাপিড অ্যাকশন (র‌্যাব) শুধু এক কর্মকর্তার নাম ছাড়া আর কোনো তথ্যই নেই ওয়েবসাইটে। আনসার ও গ্রাম প্রতিরক্ষা ওয়েবসাইটি সর্বশেষ হালনাগাদ করা হয়েছে ৩০ জানুয়ারি ২০১৯ তারিখে। ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্সের ওয়েবসাইটটি সর্বশেষ হালনাগাদ করা হয়েছে ২০১৮ সালের ২৫ জানুয়ারি। মাধকদ্রব্য ও নিয়ন্ত্রণ অফিসের ওয়েবসাইট হালনাগাদ করা হয়েছে ২০১৯ সালের ১৬ মে তারিখে। জেলা কারাগারের ওয়েবসাইট সর্বশেষ হালনাগাদ করা হয়েছে ২০১৮ সালের ১৩ জানুয়ারি মাসে। জেলা শিক্ষা অফিসের ওয়েবসাইট সর্বশেষ হালনাগাদ হয়েছে ২০১৮ সালের ৩ ডিসেম্বর। জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর ওয়েবসাইট হালনাগাদ হয়েছে ২০১৮ সালের ৩ জুলাই। জেলা ক্রিড়া অফিসের ওয়েবসাইট ২০১৭ সালের পর থেকে আর হালনাগাদ করা হয়নি। জেলা পাট অধিদপ্তরের ওয়েবসাইট ২০১৮ সালের আগস্টের পর আর হালনাগাদ করা হয়নি। কৃষি বিপণন কর্মকর্তার ওয়েবসাইট ২০১৯ সালে জানুয়ারি মাসের পর আর হালনাগাদ করা হয়নি। জেলা বিএডিসি ওয়েবসাইট ২০১৮ সালে জানুয়ারি মাসের পর আর হালনাগাদ হয়নি। কৃষি গবেষণা কেন্দ্র (বারি) ওয়েবসাইট হালনাগাদ হয়নি। জেলা শিল্পকলা একাডেমি, হিন্ধু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট ওয়েবসাইট এখনো কোনোদিন হালনাগাদ না করায় কোনো তথ্যই পাওয়া যায়নি সেখানে।

জেলা পর্যায়ের এই তথ্যই প্রমাণ করে সাতক্ষীরা জেলা তথ্য বাতায়ন থেকে জনগণ প্রয়োজনীয় মুহূর্তে কতটা তথ্য সংগ্রহ করতে পারছেন সেটি। তথ্য হালনাগাদ না করায় কিছু কিছু দপ্তরে দেওয়া কর্মকর্তাদের মোবাইল নাম্বরে কল দিয়ে জানা গেছে কেউ কেউ অবসরে চলে গেছেন, আবার কেউ কেউ ২/৪ বছর আগে অন্যত্র বদলি হয়ে গেছেন।
এদিকে উপজেলা প্রশাসন বা স্থানীয় সরকারের সর্বশেষ স্তর ইউনিয়ন পরিষদ হালনাগাদ হয় না বললেই চলে। জেলার এই সরকারি দপ্তরগুলো যাতে খুব দ্রুত তথ্য হালনাগাদ করে তথ্য প্রাপ্তিতে জনসাধারণের সহায়তা করতে পারে সেটি’ই প্রত্যাশা।

এক নজরে সাতক্ষীরা জেলায় সরকারি দপ্তরের তথ্য হালনাগাদের সর্বশেষ তথ্যসমূহ: বিজিবি (বডার গার্ড বাংলাদেশ) হালনাগাদ নেই। জেলা র‌্যাপিড অ্যাকশন (র‌্যাব) হালনাগাদ নেই। আনসার ও গ্রাম প্রতিরক্ষা ৩০-০১-২০১৯। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ২৫-০১-২০১৮। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ১৬-০৫-২০১৯। জেলা কারাগার ১৩-০২-২০১৮। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ১৯-০৮-২০১৯। জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় ০৫-০৯-২০১৯। জেলা মৎস্য অফিস ১৯-০৮-২০১৯। জেলা প্রাণি সম্পদ দপ্তর২৫-০৬-২০১৯। পাট অধিদপ্তর ১৯-০৮-২০১৮। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বীজ) ১৭-০৫-২০১৯। কৃষি বিপনন অধিদপ্তর ২৮-০১-২০১৯। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (সেচ) ২৮-০১-২০১৮। কৃষি গবেষণা কেন্দ্র, সাতক্ষীরা হালনাগাদ নেই। সামাজিক বন বিভাগ, সাতক্ষীরা হালনাগাদ নেই। ধান গবেষণা ইন্সটিটিউট নিয়মিত। জেলা প্রাথমিক শিক্ষা অফিস ১৭-০৯-২০১৯। জেলা শিক্ষা অফিস ০৩-১২-২০১৮। জেলা উপানুষ্ঠানিক শিক্ষা অফিস ০৩-০৭-২০১৮। জেলা শিল্পকলা একাডেমি হালনাগাদ নেই। শিশু একাডেমি ০২-০৭-২০১৯। জেলা ক্রীড়া অফিস ১৩-১০-২০১৭। প্রাইমারি ট্রেনিং ইন্সটিটিউট (পিটিআই) ১২-০৫-২০১৯। হিন্ধু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট হালনাগাদ নেই। জেলা সরকারি গণগ্রন্থাগার ১৭-০৯-২০১৯। সিভিল সার্জন ১৮-০৯-২০১৯। পরিবার পরিকল্পনা ১২-০৯-২০১৯। গণপূর্ত ১৯-০৮-২০১৯। সড়ক ও জনপথ ৩০-০৫-২০১৯। স্থানীয় সরকার প্রকৌশল ১৬-০৯-২০১৯। পানি উন্নয়ন বোর্ড-১, ০৮-১০-২০১৮। পানি উন্নয়ন বোর্ড-২, ০৪-০৯-২০১৯। বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ০৩-০৯-২০১৯। জনস্বাস্থ্য প্রকৌশল ১৭-০৯-২০১৯। শিক্ষা প্রকৌশল ২৫-০১-২০১৮। সাতক্ষীরা পল্লী বিদ্যুৎ সমিতি নিয়মিত। স্বাস্থ্য প্রকৌশল হালনাগাদ নেই। বিআরটিএ হালনাগাদ নেই। প্রধান ডাকঘর ২৮-০১-২০১৮। বিটিসিএল ২৮-০১-২০১৮। জেলা তথ্য অফিস ০৮-০৮-২০১৯। সমাজ সেবা ১৭-০৮-২০১৯। যুব উন্নয়ন ২৯-০৮-২০১৯। মহিলা বিষয়ক দপ্তর নিয়মিত। বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড ১৭-০৯-২০১৯। সমবায় ১১-০৯-২০১৯। কর্মসংস্থান ও জনশক্তি ১০-০৬-২০১৯। ইসলামিক ফাউন্ডেশন ০৪-০৯-২০১৯। প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র হালনাগাদ নেই। পল্লী দারিদ্র বিমোচন ফাউন্ডেশন ২৪-০৪-২০১৯। দুদক হালনাগাদ নেই। আয়কর বিভাগ ২২-০৩-২০১৮। রেজিষ্ট্রি অফিস ০৪-০৮-২০১৯। কাস্টমস্ এক্সাইজ ও ভ্যাট হালনাগাদ নেই। সঞ্চয় অফিস ১৭-০৮-২০১৭। হিসাবরক্ষণ ২৮-০১-২০১৮। নির্বাচন অফিস ০৭-০৫-২০১৮। পাসপোর্ট ১৪-০৩-২০১৯। আঞ্চলিক পরিসংখ্যান ০৮-০৮-২০১৯। বন বিভাগ হালনাগাদ নেই। বিসিক ৩০-০৭-২০১৯। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ নিয়মিত।

 

আরো পড়ুন: ভূয়া সংবাদিকদের দৌরাত্মে অতিষ্ঠ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ, চায় প্রতিকার