দুর্নীতি অপকর্মের বিরুদ্ধে শুদ্ধি অভিযানে আতঙ্কিতরা সংবাদপত্রের কণ্ঠরোধের চেষ্টা করছে


প্রকাশিত : October 3, 2019 ||

সাতক্ষীরায় দুই সম্পাদকসহ সাংবাদিকদের বিরুদ্ধে মামলায় বিভিন্ন সংগঠনের আরো নিন্দা
পত্রদূত ডেস্ক: দুর্নীতি অপকর্মের বিরুদ্ধে সরকারের শুদ্ধি অভিযান শুরু হওয়ায় পর সাতক্ষীরার সংশ্লিষ্ঠরা আতঙ্কিত হয়ে পড়েছে। আর এ কারণেই তারা সংবাদপত্রের কণ্ঠরোধের চেষ্ঠা করছে। সাতক্ষীরা থেকে কারা প্রতিমাসে নেপাল, থাইল্যান্ডসহ বিভিন্ন দেশে জুয়া খেলতে যায় তা এখানকার মানুষ জানে। কারা বিদেশে হোটেল ব্যবসা করতে গেছে তাও সকলের জানা। আর সেই ব্যবসায়ীদের কারো কারো হাত ধরে এদেশে ক্যাসিনিও এসেছে বলে ইতোমধ্যে তথ্য প্রমান আসতে শুরু করেছে। সেই থলের বিড়াল বেরিয়ে পড়ার ভয়ে হুমকি ধামকি মামলা দায়ের করে সাংবাদিকতার কলম থামানোর চেষ্টা চালানো হচ্ছে। সাংবাদিকদের ঐক্যবদ্ধ হয়ে এই অপশক্তিকে মোকাবেলা করার আহবান জানিয়েছে জেলার বিভিন্ন প্রান্তের সাংবাদিক সমাজ। দৈনিক পত্রদূত ও দৈনিক কালের চিত্রের সম্পাদকসহ ৬জনের নামে হয়রানীকর মামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বৃহস্পতিবার বিবৃতি দিয়েছে জেলার সাংবাদিকতা সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন। বিবৃতিতে মামলা প্রত্যাহার এবং সাংবাদিকদের নিরাপত্তার দাবী জানানো হয়েছে।
কালিগঞ্জ উপজেলা প্রেসক্লাব: পত্রিকায় সংবাদ প্রকাশকে কেন্দ্র করে সাতক্ষীরা থেকে প্রকাশিত ‘দৈনিক পত্রদূত’ পত্রিকার সম্পাদক লায়লা পারভীন সেঁজুতি ও ‘দৈনিক কালের চিত্র’ পত্রিকার সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদসহ ৬ সাংবাদিকের বিরুদ্ধে বিজ্ঞ আদালতে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে। এই মামলা দায়েরের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন কালিগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সাংবাদিকবৃন্দ।
সাংবাদিকদের কন্ঠরোধের জন্য দায়েরকৃত উক্ত মামলা অবিলম্বে প্রত্যাহারের দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন কালিগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সভাপতি সাজেদুল হক সাজু, সহ-সভাপতি মো রফিকুল ইসলাম, সহ-সভাপতি ডা: জি.এম ফজলুর রহমান, সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম লাভলু, যুগ্ম-সম্পাদক মো আউয়াল হোসেন, সাংগঠনিক সম্পাদক মাসুদ পারভেজ, কোষাধ্যক্ষ শফিকুল ইসলাম, দপ্তর সম্পাদক বি এম জালালউদ্দীন, নির্বাহী সদস্য মো. রেজাউল করিম, নির্বাহী সদস্য মো: শিমুল হোসেন প্রমূখ। বিবৃতিতে তারা দায়েরকৃত মামলা অবিলম্বে প্রত্যাহারের দাবি জানিয়েছেন।
দেবহাটা প্রেসক্লাব: সাতক্ষীরা থেকে প্রকাশিত দৈনিক কালের চিত্র ও দৈনিক পত্রদূত পত্রিকার সম্পাদকসহ ৬ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে উদ্দেশ্য প্রণোদিত মামলা এবং সাংবাদিকদের বিরুদ্ধে প্রকাশ্য সমাবেশ করে হুমকির প্রতিবাদ জানিয়েছে দেবহাটা প্রেসক্লাবের নেতৃবৃন্দরা। উক্ত ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন দেবহাটা প্রেসক্লাবের সভাপতি আব্দুর রব লিটু, সহ-সভাপতি আকতার হোসেন ডাবলু, আবু হুরাইয়া, যুগ্ম-সম্পাদক নির্মল কুমার মন্ডল, সাংগঠনিক সম্পাদক মীর খায়রুল আলম, কোষাধ্যক্ষ কেএম রেজাউল করিম, দপ্তর সম্পাদক আজিজুল হক আরিফ, ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আরাফাত হোসেন লিটন, কার্য নির্বাহী সদস্য অধ্যাপক ইয়াছিন আলী, এমএ মামুন, মোমিনুর রহমান, আব্দুল আলিম মিঠু, জিএম আব্বাস উদ্দীন সহ কর্মরত সাংবাদিক বৃন্দ।
তালা প্রেস ক্লাব: সাতক্ষীরা থেকে প্রকাশিত দৈনিক পত্রদূত ও দৈনিক কালের চিত্র সম্পাদকসহ ৬ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে উদ্দেশ্য প্রণোদিত মামলা এবং সাংবাদিকদের বিরুদ্ধে প্রকাশ্য সমাবেশ করে হুমকির প্রতিবাদ জানিয়েছে তালা প্রেসক্লাবে নেতৃবৃন্দ। নেতৃবৃন্দরা হলো তালা প্রেসক্লাবের উপদেষ্টা এমএ হাকিম, শাহাদাৎ হোসেন, আব্দুস সালাম, প্রেসক্লাব সভাপতি প্রণব ঘোষ বাবলু, সাধারণ সম্পাদক সরদার মশিয়ার রহমান, সিনিয়র সহ-সভাপতি গাজী জাহিদুর রহমান, সহ-সভাপতি নজরুল ইসলাম, যুগ্ম-সম্পাদক তপন চক্রবর্তী, সহ-সম্পাদক সব্যসাচী মজুমদার বাপ্পী, সাংগঠনিক সম্পাদক মো. সেলিম হায়দার, কোষাধ্যক্ষ এমএ ফয়সাল, দপ্তর সম্পাদক মো. শফিকুল ইসলাম, ক্রীড়া সম্পাদক মো. রোকনুজ্জামান টিপু, প্রচার সম্পাদক কাজী আরিফুল হক ভুলু, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক জিএম গোলাম রসুল, ক্লাবের সদস্য গাজী সুলতান আহমদ, এসএম লিয়াকত হোসেন, প্রভাষক নজরুল ইসলাম, প্রভাষক ইয়াছিন আলী, খলিলুর রহমান লিথু, অর্জুন বিশ্বাস, মো. নূর ইসলাম,ফিরোজা রহমান শিমু, মো. জাহাঙ্গীর হোসেন, আছাদুজ্জামান রাজু, আজমল হোসেন জুয়েল, সেকেন্দার আবু জাফর বাবু, মো. খলিলুর রহমান, কাজী লিয়াকত হোসেন, কামরুজ্জামান মিঠু, সুমন রায় গনেশ, মো. রবিউল ইসলাম, মো. তাজমুল ইসলাম, মিজানুর রহমান, এসকে রায়হান প্রমুখ। বিবৃতিতে হয়রানীকর মামলা প্রত্যাহার এবং সাংবাদিকদের নিরাপত্তার দাবী জানানো হয়েছে।
পাটকেলঘাটা নিউজ ক্লাব: সাতক্ষীরা থেকে প্রকাশিত দৈনিক পত্রদূত ও কালের চিত্র পত্রিকার সম্পাদক ও সাংবাদিকদের নামে ডিজিটাল নিরাপত্তা আইনে উদ্দেশ্য প্রণোদিত মামলার ঘটনায় পাটকেলঘাটা নিউজ ক্লাবের পক্ষ থেকে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে। বিবৃতিদাতারা হলেন সংগঠনের সভাপতি মো. মফিদুল ইসলাম, সাধারণ সম্পাদক আবু হোসেন, সদস্য মুজিবর রহমান, আমিনুর রহমান সোহাগ, রিপন হোসাইন, মাহফুজুর রহমান মধু।