নলতায় লিগ্যাল এইড’র সভায় জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান: রাষ্ট্রীয় সেবা পেতে গরীর মানুষকে আরও সোচ্চার হতে হবে


প্রকাশিত : অক্টোবর ৫, ২০১৯ ||

বদিউজ্জামান: সাতক্ষীরা জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান বলেছেন, রাষ্ট্রীয় সেবা পেতে গরীর মানুষকে আরও সোচ্চার হতে হবে। সাতক্ষীরা জেলা লিগ্যাল এইড অফিসকে গরীবের আইনি সেবা কেন্দ্রে পরিণত করতে হবে। এই অফিসের মাধ্যমে গরীব অসহায় মানুষ যেন তাদের আইনি সেবা পেতে পারে সে বিষয়টিও নিশ্চিত করতে হবে। তিনি আরও বলেন, লিগ্যাল এইড অফিস হবে এ জেলার গরীবের ভরষাস্থল।
শনিবার বেলা ১১ টায় নলতা জেলা পরিষদ অডিটোরিয়ামে জেলা তথ্য অফিসের আয়োজনে এবং নলতা ইউনিয়ন পরিষদের সহযোগিতায় “সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ ও লিগ্যাল এইড” শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।
নলতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আজিজুর রহমানের সভাপতিত্ব আনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দেবহাটা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুল লতিফ, সিনিয়র সহকারি পুলিশ সুপার শেখ ইয়াছিন আলী, জেলা আইনজীবী সমিতির সভাপতি এম শাহ আলম, সাধারণ সম্পাদক এড. তোজাম্মেল হোসেন তোজাম ও শ্যামনগরের সহকারি কমিশনার (ভূমি) নাহিদ হাসন খান।


জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান তাঁর বক্তব্যে আরও বলেন, লিগ্যাল এইড অফিস সকল শ্রেণী পেশার মানুষকে আইনি পরামর্শ দিয়ে থাকে এবং উভয় পক্ষের মধ্যস্থতায় আপোষ-মিমাংসার মাধ্যমে বিরোধ নিস্পত্তি করে থাকে। এছাড়া যারা গরীব অসহায় তাদের মামলা পরিচালনার খরচও দিয়ে তাকে লিগ্যাল এইড অফিস। তিনি বলেন, যেসব অতি দরিদ্র মানুষ সাতক্ষীরার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের তৃতীয় তলার ৩১১ নম্বর রুমে (লিগ্যাল এইড অফিস) আইনি সেবা নিতে আসেন তাদের দুপুরে একবেলা খাবার ও যাতায়াতের জন্য কিছু খরচেরও ব্যবস্থা করে থাকে লিগ্যাল এইড অফিস।
এ সময় নলতা জেলা পরিষদ অডিটোরিয়ামে উপস্থিত বিভিন্ন শ্রেণী পেশার পাঁচ শতাধিক মানুষ প্রধান অতিথি শেখ মফিজুর রহমানকে স্বাগত জানান এবং বিচারক হিসাবে সাধারণ মানুষের মাঝে উপস্থিত হয়ে সরকারি খরচে আইনি সেবা পাওয়ার বিষয়ে জনসচেতনতা সৃস্টির জন্য তাঁকে ধন্যবাদ জানান।
সভায় স্বাগত বক্তব্য রাখেন, জেলা তথ্য অফিসার মোঃ মোজাম্মেল হক এবং আইনগত সহায়তা প্রদান আইন ২০০০ এর উপর সাধারণ আলোচনা করেন, ভারপ্রাপ্ত লিগ্যাল এইড অফিসার ও জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ইয়াসমিন নাহার।
সভার এক পর্যায়ে উন্মুক্ত আলোচনা পর্বে প্রধান অতিথি উপস্থিত পাঁচ শতাধিক নারী-পুরুষের মধ্য হতে নলতা ইউনিয়নের মেম্বর, মহিলা মেম্বর, সাংবাদিক, শিক্ষক সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষের লিগ্যাল এইড বিষয়ের উপর বিভিন্ন প্রশ্নের সরাসরি উত্তর দেন। সমগ্র সভাটি পরিচালনা করেন, জেলা তথ্য অফিসের স্টাফ মোঃ মনিরুজ্জামান।
পরে প্রধান অতিথিসহ অতিথিবৃন্দ নলতার হযরত খাঁনবাহাদুর আহছানউল্য¬াহ (রঃ) এর কবর জিয়ারত করেন।