শ্যামনগরে ৬৫টি মন্ডপে শারদীয় দূর্গা উৎসব চলছে মহা সমারোহে


প্রকাশিত : অক্টোবর ৫, ২০১৯ ||

রনজিৎ বর্মন, সুন্দরবনাঞ্চল (শ্যামনগর): শ্যামনগর উপজেলায় হিন্দু ধর্মালম্বীদের সর্ব বৃহৎ উৎসব শারদীয় দুর্গাপূজা চলছে উপজেলার ১২টি ইউনিয়নের ৬৫টি পূজা মন্ডপে মহা সমারোহে। উপজেলার এক একটি মন্ডপ দেশের বাইরের দর্শনীয় মন্দিরের অনুকরণে প্রতিমাসহ প্যান্ডেল তৈরী করা হয়েছে। মন্ডপগুলোতে দর্শণার্থীদের উপচে পড়া ভীড় লক্ষ্য করা যাচ্ছে।

বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ শ্যামনগর উপজেলা শাখা সূত্রে প্রকাশ ইউনিয়ন অনুযায়ী পূজা মন্ডপ গুলি হল ভূরুলিয়া-৩টি, কাশিমাড়ী-২টি, শ্যামনগর-৯টি, নুরনগর-৩টি, কৈখালী-৪টি, রমজাননগর-৭টি, ঈশ^রীপুর-৪টি, মুন্সিগঞ্জ-১১টি, বুড়িগোয়ালিনী-৮টি, আটুলিয়া-১০টি, পদ্মপুকুর-২টি, ও গাবুরা-২টি। এ সকল মন্দিরের সভাপতি ও সম্পাদকদের সাথে কথা বলে জানা যায়, বিভিন্ন মন্দিরের অনুকরণে প্যান্ডেল ও প্রতিমা নির্মাণ করার চেষ্টা করেছেন। এরমধ্যে উল্লেখযোগ্য মন্ডপগুলি হল আড়পাঙ্গাশিয়া মিস্ত্রী ভবনের ১০৮তম শারদীয় দুর্গোৎসব। এটি গিরিনন্দিনি জগৎ জননী মহামায়ের শিব প্রিয়া সুরেশ^রী দেবী মূতির অনুকরণে তৈরী। আড়পাঙ্গাশিয়া শাপলা যুব উন্নয়ন সংস্থার আয়োজনে রামমেলা প্রাঙ্গনে নির্মিত হয়েছে মহাভারতের কাহিনী অবলম্বনে যোগমায়া দেবী প্রতিমা। আড়পাঙ্গাশিয়া পিএন স্কুল মাঠে তৈরী হয়েছে রেডিয়াম দ্বারা নির্মিত দূর্গা প্রতিমা দুর্গেশ নন্দিনী মা উমা। হরিনগর বাজার সার্বজনীন দুর্গোৎসবে তৈরী হয়েছে কেরেলার বিখ্যাত বালাজি মন্দির অনুকরণে উড়ন্ত ময়ূর পৃষ্টে অধিষ্ঠিত ব্যয়বহুল অত্যাধুনিক ইলেট্রনিক্স ডিজিটাল প্রতিমা। দক্ষিণ বড় কুপট সনাতন আর্য সংঘের আয়োজনে নির্মিত হয়েছে বিহার রাজ্যের পাটনা শহরের পটেনেশ^রী দেবী মন্দিরের অনুকরণে ডিজিটাল দূর্গা প্রতিমা।মানিকখালী নির্মিত হয়েছে কলিকাতার শ্রীভূমি মন্দিরের অনুকরণে গিরি হেলারিং অসুর নাশিনী ডিজিটাল দুর্গোৎসব। দক্ষিণ গোপালপুর প্রাইমারী স্কুল মাঠে নির্মিত হয়েছে ইলেকট্রনিক দুর্গা প্রতিমা ও ভূত পান্ডেল। এ ছাড়া নকিপুর সার্বজনীন হরিতলা দুর্গা মন্দির, নকিপুর ব্রাক্ষ্মণপাড়া মন্দিরসহ অন্যান্য স্থানে নির্মিত হয়েছে আকর্ষনীয় প্যান্ডেল ও প্রতিমা এবং অনেক মন্ডপে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

শ্যামনগর থানার অফিসার ইনচার্জ নাজমুল হুদা বলেন সুন্দরভাবে দুর্গোৎসব উদ্যাপনের লক্ষ্যে অধিক ঝুঁকি পূর্ণ ও ঝুঁকিপূর্ণ মন্ডপগুলোতে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়া সব মন্ডপ গুলোতে স্বেচ্ছাসেবক, আনসার, পুলিশ, গ্রাম পুলিশ দায়িত্ব পালন করছেন।

শ্যামনগরের বিভিন্ন মন্ডপে সাতক্ষীরা-৪ আসনের এমপি এসএম জগলুল হায়দার, উপজেলা চেয়ারম্যান এসএম আতাউল হক দোলন, উপজেলা নির্বাহী অফিসার কামরুজজামানসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ পরিদর্শন করেছেন।