সাতক্ষীরায় “বোরো ধানের আবাদ ও ফলন বৃদ্ধিতে করণীয়” শীর্ষক আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত (ভিডিও)


প্রকাশিত : অক্টোবর ১৪, ২০১৯ ||

অনলাইন ডেস্ক: “খুলনা-যশোর অঞ্চলে বোরো ধানের আবাদ ও ফলন বৃদ্ধিতে করণীয়” শীর্ষক আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে সাতক্ষীরায়। বাংলাদেশ ধান গবেষণা ইনষ্টিটিউট (ব্রি) বিনেরপোতা, সাতক্ষীরার আয়োজনে সোমবার সকালে শহরের অদূরে মোজাফফর গার্ডেন এন্ড রিসোর্ট মিলনায়তনে উক্ত কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ধান গবেষণা ইনষ্টিটিউট (ব্রি) এর মহাপরিচালক ড. মো. শাহজাহান কবিরের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ সরকারের কৃষিমন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সনৎ কুমার সাহা। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ ধান গবেষনা ইনষ্টিটিউট (ব্রি) এর গবেষণা পরিচালক ড. তমল লতা অদিত্য, কৃষিসম্প্রসারণ অধিদপ্তর খুলনা অঞ্চলের অতিরিক্ত পারিচালক কাজী আব্দুল মান্নান, যশোর অঞ্চলের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ আলী, সাতক্ষীরার জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামাল প্রমুখ। কর্মশালায় মুল প্রবন্ধ পাঠ করেন, বাংলাদেশ ধান গবেষণা ইনষ্টিটিউট (ব্রি) সাতক্ষীরার প্রধান বৈজ্ঞানিক ড. মোঃ ইব্রাহিম।
বক্তারা এ সময় বলেন, জমির অবস্থান ও উর্বরতা বুঝে উপযুক্ত ধানের জাত নির্বাচন করতে হবে এবং সব জমিতে একই জাতের ধানের চাষ না করে বিভিন্ন জাতের ধান চাষ করলে প্রাকৃতিক দুর্যোগ ও পোকামাকড় বা রোগবালাইজনিত ক্ষয়ক্ষতির ঝুকি কমানো সম্ভব হবে। বক্তারা এ সময় বোরো ধানের আবাদ ও ফলন বৃদ্ধিতে কি কি করণীয় নিয়ে তারা বিস্তারিত আলোচনা করেন।