শিশুশ্রম নিরসনে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত


প্রকাশিত : অক্টোবর ১৫, ২০১৯ ||

শিশুশ্রম প্রতিরোধ ও নিরসন এবং শিশুশ্রম উত্তরণের উপায় নিয়ে একটি গোলটেবিলি বৈঠক আজ (মঙ্গলবার) নগরীর একটি হোটেলে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (অপরাধ) এসএম ফজলুর রহমান। বেসরকারি উন্নয়ন সংস্থা পরিবর্তন এই অনুষ্ঠানের আয়োজন করে।
অনুষ্ঠানে বক্তারা বলেন, দারিদ্র্যতা শিশুশ্রমের অন্যতম কারণ। দারিদ্র্যতার পাশাপাশি শিশুদের প্রতি উদাসীনতা ও অসচেতনতা শিশুশ্রমের কারণ। একটি সুখী সুন্দর দেশ গঠনে শিশুর মেধার বিকাশ ও শিশু সুরক্ষা বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সরকার শিশুশ্রম নিরসনে বাধ্যতামূলক সার্বজনীন প্রাথমিক শিক্ষা এবং মিড ডে মিল কর্মসূচি বাস্তবায়নসহ নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। এছাড়া শিশুশ্রমে নিয়োজিত শিশুর অভিভাবকদের কর্মসংস্থানসহ আর্থিক সহায়তা প্রদান করছে। বক্তারা অভিভাবকদের সচেতন করার পাশাপাশি তৃণমূল পর্যায়ে শিশুশ্রম নিরসনে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানান।
আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা শ্রম অধিদপ্তরের পরিচালক মো. মিজানুর রহমান, খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল এবং খুলনা জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক খান মোতাহার হোসেন। এতে সভাপতিত্ব করেন পরিবর্তন খুলনার সভাপতি অধ্যাপক অজন্তা দাস। স্বাগত জানান পরিবর্তন খুলনার নির্বাহী পরিচালক এম নাজমুল আজম ডেভিড। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কালের কন্ঠের ব্যুরো প্রধান গৌরাঙ্গ নন্দী। তথ্য বিবরণী