লিগ্যাল এইড মামলা পরিচালনার ক্ষেত্রে প্যানেল আইনজীবীদের আরও ইতিবাচক হতে হবে: শেখ মফিজুর রহমান (ভিডিও)


প্রকাশিত : অক্টোবর ১৬, ২০১৯ ||

বদিউজ্জামান: জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান বলেছেন, লিগ্যাল এইড মামলা পরিচালনার ক্ষেত্রে প্যানেল আইনজীবীদের আরও ইতিবাচক হতে হবে। প্যানেল আইনজীবীগণ মামলা পরিচালনায় দায়িত্বশীল ভূমিকা পালন করলে সাধারণ মানুষ লিগ্যাল এইড এর প্রতি আস্থাশীল হবে। তিনি আরও বলেন, কোর্টের ঘুনেধরা কাঠ (ঘুষ-দুর্নীতিকে বোঝানো হয়েছে) পরিবর্তন করতে হলে আমাদের মানসিকতার পরিবর্তন করতে হবে, দুর্নীতির শেকড় উপড়ানো সম্ভব, যদি আমি নিজে দুর্নীতি না করি।

তিনি বুধবার বিকেলে জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে প্যানেল আইনজীবীদের সাথে এক সমন্বয় সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোস্তফা পাভেল রায়হান।

অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক তোজাম্মেল হোসেন তোজাম, পিপি আব্দুল লতিফ ও জিপি শম্ভুনাথ সিংহ। এছাড়া ৭৩ জন প্যানেল আইনজীবীর সকলের উপস্থিতিতে প্রাণবন্ত উন্মুক্ত আলোচনায় ২০ জন প্যানেল আইনজীবী বক্তব্য রাখেন এবং  লিগ্যাল এইড এর কার্য়ক্রমকে এগিয়ে নিতে তাদের মূল্যবান মতামত তুলে ধরেন।

সভায় জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান আরও বলেন, দরিদ্রদের আইনে প্রবেশাধিকার দিতে হবে। আমাদেরকে চেষ্টা করতে হবে-সাতক্ষীরার দরিদ্র মানুষের আইনি সহায়তা পাওয়ার যে অধিকার আছে, তা থেকে যেন একজনও বঞ্চিত না হয়। তিনি আরও বলেন, আমি যদি সাতক্ষীরাকে ভালোবাসি, তবে আমাকে সাতক্ষীরাকে জানতে হবে এবং সাতক্ষীরার মানুষের সাথে মিশতে হবে। তিনি বলেন, সারা জেলার মানুষের বাতায়ন হবে জেলা লিগ্যাল এইড অফিস। সমগ্র সভাটি পরিচালনা করেন যুগ্ম জেলা ও দায়রা জজ ফারুক ইকবাল।