মরক্কোয় রাজ ক্ষমা পেলেন গর্ভপাতে অভিযুক্ত সাংবাদিক


প্রকাশিত : অক্টোবর ১৭, ২০১৯ ||

আন্তর্জাতিক ডেস্ক: মরক্কো কর্তৃপক্ষ অবৈধ গর্ভপাতে অভিযুক্ত সাংবাদিক হাজার রায়সৌনিকে রাজ ক্ষমা দিয়েছে। বুধবার রায়সৌনি এই রাজ ক্ষমার আদেশ গ্রহণ করেছেন। এর ফলে মরক্কোর আদালত কর্তৃক দেওয়া এক বছরের কারাদণ্ড বাতিল হলো। এই রাজ ক্ষমা রায়সৌনির সুদানি বাগদত্তাসহ তিনি চিকিৎসা কর্মকর্তার ক্ষেত্রেও কার্যকর হবে।

রায়সৌনির গ্রেফতারে যেসব মানবাধিকার সংগঠন ও অ্যাক্টিভিস্টরা বিক্ষোভ করছিলেন তারা বুধবার এই রাজ ক্ষমাকে স্বাগত জানিয়েছে। অ্যাক্টিভিস্ট ফায়রুইজ ইউসফি এজন্য রায়সৌনির মুক্তির দাবিতে সংহতি আন্দোলনকে কৃতিত্ব দিয়েছেন।

২৮ বছরের এই সাংবাদিক তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন। তিনি পাল্টা অভিযোগ করেছেন, তার ইচ্ছার বিরুদ্ধে চিকিৎসা ব্যবস্থা নেওয়া হয়েছে। তার সমর্থকরা এটিকে নির্যাতন হিসেবে উল্লেখ করেছেন।

গত মাসে এক চিঠিতে রায়সৌনি লিখেছেন, সাংবাদিক হিসেবে তার বিভিন্ন কাজ নিয়ে নিরাপত্তাবাহিনীর সদস্যরা জিজ্ঞাসাবাদ করেছে। তারা আমার রাজনৈতিক লেখা দিয়ে প্রশ্ন করেছে। এসব বিষয় নিয়ে আমার বিরুদ্ধে আনা অভিযোগের চেয়ে বেশি প্রশ্ন করা হয়েছে।

রায়সৌনিকে গ্রেফতারের পর মরক্কোয় নারীদের প্রজনন অধিকার নিয়ে বিতর্ক শুরু হয়। দেশটির আইন অনুসারে, মায়ের জীবন হুমকিতে না পড়লে গর্ভপাত বেআইনি।