ষষ্ঠ খুলনা বিভাগীয় বিতর্ক উৎসবের উদ্বোধন


প্রকাশিত : October 25, 2019 ||

‘সবুজে বাঁচি সবুজ বাঁচাই, যুক্তি দিয়ে জীবন সাজাই’ এই প্রতিপাদ্যা নিয়ে ষষ্ঠ খুলনা বিভাগীয় বিতর্ক উৎসব-২০১৯ আজ (শুক্রবার) সকালে বয়রা সরকারি মহিলা কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। উৎসবের উদ্বোধন করেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোঃ হাবিবুল হক খান। ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি) এই অনুষ্ঠানের আয়োজন করে।
অতিথিরা বলেন, বিতর্ক প্রতিযোগিতা নেতৃত্বের তৈরি হয়। আলোকিত মানুষ তৈরিতে সুস্থ বিতর্কের কোন বিকল্প নেই। সমাজ তথা দেশেকে আগামীর পথে এগিয়ে নিতে যুক্তিবাদী সমাজ গঠন খুবই প্রয়োজন। বিতর্কচর্চার মধ্য দিয়ে আমরা যেমন একটি মেধাবী জাতি ও সমৃদ্ধশালী দেশ বা সমাজ পেতে পারি, তেমনি একইভাবে বিতর্ক শিক্ষার্থীকে যুক্তিশীল ও সুনাগরিক হতে সাহায্য করে। তাঁরা বলেন, বর্তমান চতুর্থ শিল্প বিপ্লবের যুগ। বিতর্কচর্চার মাধ্যমে শিক্ষার্থী তার মেধাকে সমৃদ্ধ ও নিজেকে পরিচ্ছন্ন উপস্থাপক হিসেবে গড়ে তুলতে পারে। মাদক থেকে শিক্ষার্থীদের দুরে থাকতে হবে। মাদক জীবনকে শেষ করে দেয়।
খুলনা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর টিএম জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি)’র চেয়ারম্যান একেএম শোয়েব এবং খুলনা মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডাঃ মোঃ মেহেদী নেওয়াজ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এনডিএফ বিডি খুলনা অঞ্চলের মডরেটর তাকদীরুল গনী, কুষ্টিয়া জোনের কো-চেয়ারম্যান এসএম শামীম রানা, এনডিএফ বিডি ষষ্ঠ খুলনা বিভাগীয় বিতর্ক উৎসবের আহবায়ক মোঃ আল আমিনুর রহমান আকাশ প্রমুখ ।
অনুষ্ঠানে বিতর্কের প্রসার ও শিক্ষায় বিশেষ অবদানের জন্য খুলনা মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডাঃ মোঃ মেহেদী নেওয়াজ-কে আজীবন সম্মাননা প্রদান করা হয়।
এই বিতর্ক উৎসবে খুলনা বিভাগের ১০ জেলার স্কুল, কলেজ ও বিশ^বিদ্যালয়ের ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় এক হাজার শিক্ষার্থী অংশ নেন। এ উপলক্ষে কলেজ চত্ত্বর থেকে আনন্দ শোভাযাত্রা বের করা হয়।
দিনব্যাপী এই বিতর্কে সেরা শিক্ষার্থীরা সংসদীয় বিতর্ক, ব্রিটিশ পার্লামেন্টারি ডিবেট, পেশাজীবী বিতর্ক ও প্লাট আঞ্চালিক বিতর্ক উপস্থাপন করবে। এছাড়াও পাবালিক স্পিকিং ও ক্যারিয়ার বিষয়ক কর্মশালার পাশাপাশি বাংলা বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা, কুইজ এবং ইংলিশ পাবালিক স্পিকিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। তথ্য বিবরণী