জাতীয় লিগের ম্যাচ ফি দ্বিগুণ করল বিসিবি


প্রকাশিত : অক্টোবর ২৮, ২০১৯ ||

অনলাইন ডেস্ক:  ক্রিকেটারদের ১৩ দফা দাবির অন্যতম ছিল প্রথম শ্রেণির খেলোয়াড়দের সুযোগ সুবিধা বাড়ানো। বিসিবিও আশ্বাস দিয়েছিল, প্রথম শ্রেণির ক্রিকেটারদের ম্যাচ ফি-সহ অন্যান্য আনুষাঙ্গিক সুবিধা বাড়ানো হবে।

দুই মৌসুম আগে সবশেষ জাতীয় লিগের খেলোয়াড়দের ম্যাচ ফি বাড়িয়েছিল ক্রিকেট বোর্ড। প্রথম স্তরের ক্রিকেটাররা ৩৫ হাজার এবং দ্বিতীয় স্তরের ক্রিকেটাররা ২৫ হাজার টাকা পেতেন। ক্রিকেটারদের দাবির মুখে জাতীয় লিগের ম্যাচ ফি প্রায় দ্বিগুণ করার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি।

সোমবার বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিসিবি জাতীয় লিগের ম্যাচ ফি বাড়ানোর কথা জানায়। প্রথম স্তরের খেলোয়াড়দের ম্যাচ ফি ৭১ শতাংশ বাড়ানো হয়েছে। দ্বিতীয় স্তরের খেলোয়াড়দের ম্যাচ ফি বাড়ানো হয়েছে শতভাগ।

আট দলের জাতীয় লিগ হয় দুই স্তরে। বোর্ডের নতুন সিদ্ধান্তে প্রথম স্তরের খেলোয়াড়রা ম্যাচপ্রতি পাবেন ৬০ হাজার টাকা। দ্বিতীয় স্তরের খেলোয়াড়রা পাবেন ৫০ হাজার।

এই মুহূর্তে জাতীয় লিগের তৃতীয় রাউন্ড চললেও প্রথম রাউন্ড থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে। বলার অপেক্ষা রাখে না জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটারদের জন্য এ যেন স্বস্তির খবর।

যদিও ক্রিকেটারদের দাবি ছিল ম্যাচ ফি ১ লাখ করা। কিন্তু বিসিবি ক্রিকেটারদের আগেই জানিয়েছিল, ম্যাচ ফি বাড়ানো হবে, কিন্তু সেটা ১ লাখ হবে না।

ম্যাচ ফির পাশাপাশি ক্রিকেটারদের দৈনিক ভাতা এবং যাতায়াত ভাতাও বাড়িয়েছে বিসিবি। দুই স্তরের ক্রিকেটারদের দৈনিক ভাতা ১৫০০ থেকে ২৫০০ করা হয়েছে। যাতায়াত বাবদ আগে প্রত্যেকে পেতেন ২৫০০ টাকা। এখন থেকে ৩৫০০ টাকা কিংবা বিমানের টিকিট দেওয়া হবে ক্রিকেটারদের।

অন্যান্য সুযোগ সুবিধাও বাড়িয়েছে বোর্ড। আবাসিক হোটেলের সুবিধা ৮০ শতাংশ বাড়ানো হয়েছে এবং দৈনিক খাবারের খরচ ও মান বাড়ানো হয়েছে ৮৫ শতাংশ। পাশাপাশি হোটেল থেকে ভেন্যুতে যাতায়াতের জন্য এসি বাসের ব্যবস্থাও করছে বোর্ড।