নারী উদ্যোক্তা ও ব্যাংকার মতবিনিময়


প্রকাশিত : October 29, 2019 ||

নিজস্ব প্রতিনিধি: নারী উদ্যোক্তা ও ব্যাংকার মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকালে মোজাফফর গার্ডেনে বাংলাদেশ ব্যাংক খুলনার সার্বিক তত্ত্বাবধানে ও লিড ব্যাংক হিসেবে ন্যাশনাল ব্যাংক লি. সাতক্ষীরা শাখা এ সভার কার্যক্রম পরিচালনা করেন।

সভায় ন্যাশনাল ব্যাংক লিমিটেড খুলনার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও আঞ্চলিক প্রধান রাজুনুর রশিদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংক খুলনার নির্বাহী পরিচালক মোশাররফ হোসেন খান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংক খুলনার উপ-মহাব্যবস্থাপক আমজাদ হোসেন খান, জনতা ব্যাংকের আঞ্চলিক প্রধান রঞ্জন কুমার বিশ্বাস, ঢাকা ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আরিফ কামাল চৌধুরি।

বক্তব্য রাখেন জনতা ব্যাংক লিমিটেড সাতক্ষীরা শাখার ম্যানেজার সোলায়মান হোসেন, সাউথ ইস্ট ব্যাংক লিমিটেড সাতক্ষীরা শাখার ম্যানেজার একেএম আসাদুজ্জামান সোহাগ প্রমূখ।

এসময় বক্তারা বলেন, এ অঞ্চলের নারী উদ্যোক্তা তৈরী ও বাংলাদেশ ব্যাংক রিফাইন্যান্সের আওতায় নারীদের ঋণ প্রদানে বাংলাদেশ ব্যাংক বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। নারী উদ্যোক্তারা বিভিন্ন ব্যাক থেকে স্বল্প সুদে এ ঋণ সুবিধা গ্রহণ করে ব্যক্তিগতভাবে স্ববলম্বী হয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করছে বলে বক্তারা জানান। এসময় বক্তারা সাতক্ষীরা অঞ্চলের ঋণ বিতরণে সন্তোষ প্রকাশ করেন। বক্তারা নারী উদ্যোক্তাদের অভিনন্দন জানান দেশের আর্থ সামাজিক উন্নয়ন অংশিদার হয়ে জাতীয় অর্থনীতিতে সম্পৃক্ততার জন্য এ এবিষয়ে তথ্য উপাত্ত তুলে ধরেণ বাংলাদেশ ব্যাংক খুলনার যুগ্ম পরিচালক কাজী মাসুম পারভেজ। বক্তারা এ অঞ্চলে নারী উদ্যোক্তা সৃষ্টি করে আর্থিক সুবিধা প্রদানের জন্য সকল তফসীলি ব্যাংকের প্রতি আহ্বান জানান। এসময় উপস্থিত ছিলেন সাতক্ষীরা যুব উন্নয়ন কর্মকর্তা, স্থানীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব এবং সাংবাদিকবৃন্দ।

অনুষ্ঠানে সাতক্ষীরা অঞ্চলের ২৮টি সরকারি-বেসরকারি ব্যাংকের আঞ্চলিক প্রধান সহ শাখা প্রধান এবং সকল শাখার ২জন করে সফল নারী উদ্যোক্তা এ মতবিনিময় সভায় গ্রহণ করেন।