কালিগঞ্জে আন্ত:স্কুল বিতর্ক প্রতিযোগিতায় নলতা মাধ্যমিক বিদ্যালয় চ্যাম্পিয়ন


প্রকাশিত : অক্টোবর ৩০, ২০১৯ ||

নিয়াজ কওছার তুহিন ও আহাদুজ্জামান আহাদ: ‘গুজব নয় যুক্তি নির্ভর প্রজন্ম গড়ি’ স্লোগানে সাতক্ষীরা জেলা পুলিশের উদ্যোগে কোমলমতি শিক্ষার্থীদের বাল্যবিবাহ, মাদকাসক্তি, ইভটিজিং, স্মার্টফোনের অপব্যবহার, গুজবের কুফল প্রভৃতি বিষয়ে সচেতন ও সংবেদনশীল করার লক্ষ্যে আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকেল সাড়ে ৩টায় নলতা অডিটোরিয়ামে অনুষ্ঠিত আট দলীয় এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে নলতা মাধ্যমিক বিদ্যালয়। অতিরিক্ত পুলিশ সুপার কালিগঞ্জ সার্কেলের কার্যালয় ও কালিগঞ্জ থানার তত্ত্বাবধানে ‘বাল্যবিয়ে রোধে আইনের কঠোর প্রয়োগই যথেষ্ঠ’ বিষয়ের পক্ষে বিতর্কে অংশগ্রহণ করে নলতা মাধ্যমিক বিদ্যালয়ের বিতার্কিক আবু রায়হান, সাবিকুন নাহার (উর্মি) ও ফাতিমা তুজ জোহরা। বিপক্ষে অংশ নেয় সরকারি কালিগঞ্জ মাধ্যমিক বিদ্যালয়ের বিতার্কিক আফরিন সুলতানা, শারমিন আহম্মদ ও শ্রেয়া সরকার। প্রতিযোগিতায় ৭৭ নম্বর পেয়ে চ্যাম্পিয়ন হয়েছে নলতা মাধ্যমিক বিদ্যালয় এবং ৭৬.৫ নম্বর পেয়ে রানার্সআপ হয়েছে সরকারি কালিগঞ্জ মাধ্যমিক বিদ্যালয়। শ্রেষ্ঠ বিতার্কিক মনোনীত হয়েছে সরকারি কালিগঞ্জ মাধ্যমিক বিদ্যালয়ের দ্বিতীয় বক্তা শারমিন আহম্মদ। মডারেটরের দায়িত্ব পালন করেন রোকেয়া মনসুর মহিলা কলেজের অধ্যক্ষ একেএম জাফরুল আলম বাবু। বিচারক ছিলেন সহকারী পুলিশ সুপার (প্রবি.) রাকিবুল ইসলাম, অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক বিশিষ্ট সাহিত্যিক গাজী আজিজুর রহমান ও কালিগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবুল কালাম আজাদ। সময় নির্ণায়ক ছিলেন উজ্জীবনী ইনস্টিটিউটের সহকারী শিক্ষক মোহমুদুন নবী ও হিসাবরক্ষকের দায়িত্ব পালন করেন রোকেয়া মনসুর মহিলা কলেজের সহকারী অধ্যাপক নিয়াজ কওছার তুহিন।
নলতা ইউপি চেয়ারম্যান আজিজুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরার পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান পিপিএম (বার)। তিনি বলেন, আজকে যারা শিক্ষার্থী তারা আগামী দিনে দেশের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করবে। এজন্য নিজেদেরকে সে ভাবে প্রস্তুত হতে হবে। বঙ্গবন্ধু ও বাংলাদেশের প্রতি অবিচল শ্রদ্ধা রাখার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী পদক্ষেপ ও দক্ষ নেতৃত্বে দেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। মেধাবী জাতি গঠনের জন্য প্রধানমন্ত্রী বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছেন। সরকারকে সহযোগিতার অংশ হিসেবে সমাজ থেকে অনিয়ম, দুর্নীতি, মাদক, জঙ্গি, সন্ত্রাস, বাল্যবিবাহ ও সামাজিক অস্থিরতা দুর করতে পুলিশ সর্বদা কাজ করে যাচ্ছে। প্রধান অতিথি বলেন, বাল্যবিবাহ সমাজের জন্য কুফল বয়ে আনে। এজন্য সকলকে সচেতন হতে হবে। বাল্যবিবাহ প্রতিরোধের জন্য পুলিশ কঠোর অবস্থানের রয়েছে উল্লেখ করে তিনি বাল্যবিবাহের ক্ষতিকর দিক সম্পর্কে মানুষকে অবগত করার জন্য শিক্ষক, জনপ্রতিনিধি, গণমাধ্যম কর্মীসহ সকলের প্রতি আহ্বান জানান।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কালিগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. জামিরুল ইসলাম। কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চুর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন থানার অফিসার ইনচার্জ দেলোয়ার হুসেন, নলতা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মোনায়েম, সরকারি কালিগঞ্জ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোশারাফ হোসেন প্রমুখ। পরে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের বিতার্কিকদের হাতে ট্রফি, বই, ক্রেস্ট, পদক ও সনদ তুলে দেন। এসময় ধলবাড়িয়া ইউপি চেয়ারম্যান গাজী শওকাত হোসেন, নলতা কলেজের অধ্যক্ষ তোফায়েল আহম্মেদ, সাতক্ষীরা-৩ আসনের এমপি’র প্রতিনিধি আব্দুল খালেক মন্ডল, উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক গাজী মিজানুর রহমান, মোজাহার মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আব্দুর রাশেদ, সরকারি কেবিএ কলেজের সহকারী অধ্যাপক সাংবাদিক মনিরুজ্জামান মহসীনসহ বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, জনপ্রতিনিধি, গণমাধ্যম কর্মী ও সূধীবৃন্দ উপস্থিত ছিলেন। পুলিশ প্রশাসন আয়োজিত আন্ত:স্কুল বিতর্ক প্রতিযোগিতায় সমসাময়িক বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে উপজেলার ৮টি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।