দিল্লির বায়ুদূষণ নিয়ে ডোমিঙ্গোর অসন্তোষ


প্রকাশিত : নভেম্বর ২, ২০১৯ ||
স্পোর্টস ডেস্ক:  প্রথম টি-টোয়েন্টিতে দল গঠন বা প্রতিপক্ষ ভারতের চেয়ে বাংলাদেশ দলের কোচ রাসেল ডোমিঙ্গোকে এখন বেশি চিন্তা করতে হচ্ছে দিল্লির বায়ুদূষণ নিয়ে! গতকাল দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে দ্বিতীয় দিনের অনুশীলনেও পুরোটা সময় জুড়েই বাংলাদেশ দলের খেলোয়াড় এবং কোচিং স্টাফরা মুখে মাস্ক পরে থাকলেন।
দিল্লির বাতাসে দূষণ এখন অসহনীয় পর্যায়ে পৌঁছেছে। নাকে-মুখে টানা এই দূষিত বাতাস গেলে ফুসফুসসহ শরীরের বিভিন্ন সমস্যায় পড়তে হতে পারে খেলোয়াড়দের। অবাক করার বিষয় হলো বাতাসের এই সঙ্কট জানা সত্ত্বেও দিল্লি থেকে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ সরায়নি স্বাগতিক ভারত। বাংলাদেশ কোচ রাসেল ডোমিঙ্গো দিল্লির এই বায়ু দূষণকে বড় সমস্যা হিসেবে চিহ্নিত করে যা বললেন তা শুনে নিশ্চয়ই স্বাগতিকদের ভালো লাগার কথা নয়। ডোমিঙ্গো বলেন ‘এই পরিবেশ কোনোমতেই ক্রিকেটের জন্য আদর্শ কিছু নয়। তবে করার কিছু নেই। আমাদের এখন এই পরিবেশে এই পরিস্থিতি মোকাবিলা করেই খেলতে হবে। ভাগ্য ভালো যে আজ অনুশীলনে মাত্র তিন ঘণ্টা এখানে থাকতে হয়েছে।

আবার ম্যাচের দিন আরো তিন ঘণ্টা থাকতে হবে।’ দিল্লির অসহনীয় পর্যায়ে পৌঁছানো বায়ুদূষনের মধ্যে ক্রিকেট খেলাটা স্বাস্থ্যের জন্য কতটা ঝুঁকিপূর্ণ সেটা নিয়ে কোনো গবেষণার প্রয়োজন নেই। দৃশ্যমান পরিস্থিতিই জানাচ্ছে স্বাস্থ্যের জন্য এটা অবশ্যই ঝুঁকিপূর্ণ। তবে স্বাগতিক ভারত একটু বেশি রাগ করতে পারে তাই বাংলাদেশ কোচ এই প্রশ্নে একটু কূটনৈতিক সুরে উত্তর দিলেন- ‘দেখুন, আমি তো আর ডাক্তার না। তাছাড়া আমি জানি না ম্যাচ চলাকালে এই পরিবেশ-পরিস্থিতি আরও কেমন পর্যায়ে পৌঁছাতে পারে। তবে এতে কোনো সন্দেহ নেই ক্রিকেট খেলার জন্য এটা মোটেও কোনো আদর্শ পরিস্থিতি নয়। কিন্তু যেহেতু খেলতেই হবে, তাই এখন এই পরিবেশের সঙ্গে মানিয়ে নেয়ার চেষ্টাই করছি। এক বা দুদিনের মধ্যে খেলাটা এই ভেন্যু থেকে সরিয়ে নেয়াও অনেক কঠিন। দিনের বেলায় তো বায়ু দূষণ সমস্যা আছে। জানি না ফ্লাড লাইটের আলোয় পরিস্থিতি কি দাঁড়ায়? যদি পরিবেশ ক্রমশ ভালো হয়, তাহলে তো ভালোই হয়।’
সফর শুরুর আগে সাকিবের নিষেধাজ্ঞা এবং ক্রিকেটারদের আন্দোলন নিয়ে বাংলাদেশ ক্রিকেটের পরিস্থিতি যা ছিল সেটাও আদর্শ কিছু ছিল না। সেই প্রসঙ্গে বিস্তারিত ব্যাখ্যায় না গিয়ে বাংলাদেশের হেড কোচ বলেন, ‘পেছনের সময়টা কঠিন কেটেছে। কিন্তু এখানে ক্রিকেটে ফেরার পর খেলোয়াড়দের সময়টা ভালো যাচ্ছে। আমি ইতিবাচক একটা শুরুর অপেক্ষায়।’ আগামীকাল দিল্লির টি-টোয়েন্টিতে হট ফেভারিট ভারত, আর বাংলাদেশ অপেক্ষায় এখান থেকে ভালো কিছু নিয়ে ফিরতে।