তাজিকিস্তানে নিরাপত্তা বাহিনীর গুলিতে ১৫ আইএস জঙ্গি নিহত


প্রকাশিত : নভেম্বর ৭, ২০১৯ ||

আন্তজার্তিক ডেস্ক: তাজিকিস্তানে ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে দেশটির নিরাপত্তা বাহিনীর বন্দুক যুদ্ধে ১৫ জঙ্গি নিহত হয়েছে।

বুধবার এক বিবৃতিতে তাজিক কর্তৃপক্ষ জানায়, তাজিক-উজবেক সীমান্তবর্তী একটি চৌকিতে আইএসে’র মুখোশধারী জঙ্গিরা হামলা চালিয়ে এক নিরাপত্তা বাহিনীর সদস্যকে হত্যার পর তারাও পাল্টা হামলা চালায়।

দু’পক্ষের গোলাগুলিতে ১৫ জন জঙ্গি, একজন সীমান্ত রক্ষী ও একজন পুলিশ সদস্য নিহত হয়েছেন। এছাড়া পাঁচ আইএস সদস্যকে আটক করা হয়েছে।

সাম্প্রতিক মাসগুলোতে তাজিকিস্তানে একাধিক হামলার দায় স্বীকার করে নেয়া জঙ্গি গোষ্ঠীটি তাৎক্ষণিকভাবে কোনো ঘোষণা দেয়নি।

তাজিকিস্তানের জাতীয় নিরাপত্তা কমিটি জানায়, রাজধানী দুশ্বান থেকে ৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম সীমান্তের তাজিক অংশে এই হামলার ঘটনা ঘটেছে।

তারা হামলার একটি ছবি প্রকাশ করেছে যেখানে দেখা যায়, কালো রঙের পোশাক পরিহিত তিনজন ব্যক্তি একটি গাড়ির পাশে মাটিতে মৃত পড়ে আছেন।

কমিটি জানায়, বন্দুকধারীরা ‘একটি বিশেষ মিশনে’ আফগানিস্তানের সীমান্ত থেকে চলতি মাসের শুরুতে সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রে প্রবেশ করে।

গত বছর তাজিকিস্তানে চারজন পশ্চিমা সাইকেল আরোহীকে হত্যার দায় স্বীকার করে ইসলামিক স্টেট। এছাড়াও মে মাসে কারাগার দাঙ্গার দায়ও স্বীকার করে তারা, যেখানে বেশ কয়েকজন মারা যায়।

আঞ্চলিক পরাজয়ের পূর্বে জিহাদি গোষ্ঠীটির মূল দূর্গ ছিল ইরাক ও সিরিয়া। মধ্য এশিয়া থেকে তারা কয়েক হাজার যোদ্ধা নিয়োগ করেছিলো।

সাবেক সোভিয়েত অঞ্চলের দরিদ্রতম দেশ তাজিকিস্তান বিশেষভাবে জঙ্গিবাদে ঝুঁকির রয়েছে। এ কারণে দেশটির সীমান্তগুলোতে বাড়িতি নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।