ছোট ভাই প্রেসিডেন্ট, বড় ভাই প্রধানমন্ত্রী: আরেক ভাই ছিলেন স্পিকার


প্রকাশিত : November 21, 2019 ||

মাহিন্দা রাজাপাকসে (৭৪) শ্রীলঙ্কার দুইবারের প্রেসিডেন্ট ছিলেন।

এক ভাই প্রেসিডেন্ট এবং অন্য ভাই প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের মধ্যদিয়ে দেশটির দুই প্রশাসনিক প্রধানের দায়িত্ব একই পরিবারের হাতে গেলো।

দ্য ইকোনোমিক টাইমস জানায়, গত সপ্তাহে প্রেসিডেন্ট নির্বাচনে দলের ভরাডুবির পরে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন রনিল বিক্রমাসিংহে। এরপর নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিজের ভাইয়ের নাম ঘোষণা করেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে।

আজ মাহিন্দা রাজাপাকসে তার ছোট ভাই গোতায়াবা রাজাপাকসের হাতে প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করবেন

গোতায়াবা সোমবার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর জয়ের ভাগিদার দেশের সব নাগরিক মন্তব্য করে বলেন, দেশের সর্বোচ্চ নির্বাহী প্রধান হিসেবে তিনি নিজের মতো একটি সরকার গঠন করবেন।

তিনি বলেছিলেন , আমি দেশের স্বার্থে আমার সর্বোচ্চ নির্বাহী ক্ষমতা প্রয়োগের ক্ষেত্রে কোনো কার্পণ্য করবো না। আমি নিজের মতো সরকার গঠন করে দেশের স্বার্থে রাজনীতি শুরু করবো।

তার এই বক্তব্য বাস্তবায়ন নিজের ভাইকে প্রধানমন্ত্রী করার মধ্যদিয়ে শুরু করলেন তিনি।

মাহিন্দা রাজাপাকসে প্রেসিডেন্ট থাকাকালীন দেশটির প্রতিরক্ষা প্রধান ছিলেন মাহিন্দা রাজাপাকসের ছোট ভাই ও বর্তমান প্রেসিডেন্ট গোতায়াবা রাজাপাকসে।

এছাড়াও মাহিন্দা প্রথম মেয়াদে প্রেসিডেন্ট থাকাকালীন সময়ে তাদের বড় ভাই চামাল রাজাপাকসে ছিলেন জাতীয় সংসদের স্পিকার।

শ্রীলঙ্কার কয়েক দশক ধরে চলা গৃহযুদ্ধের অবসান ঘটাতে তামিল টাইগারদের নির্মূলে রাজাপাকস ভাইদের অবদান অতুলনীয়। দেশটিকে নিরাপাত্তায় নিয়ে আসেন তারা। এতে দেশের জনগণের প্রশংসা কুড়িয়েছেন রাজাপাকসে পরিবার।