রাজধানীতে ৬৪টি পার্কিং স্পট করা হবে: সেতুমন্ত্রী


প্রকাশিত : December 1, 2019 ||

অনলাইন ডেস্ক:ঢাকার দুই সিটি কর্পোরেশনে নাগরিকদের সুবিধার জন্য ৬৪টি পার্কিং স্পট করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
রোববার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষ- ডিটিসিএ’র বোর্ড সভা শেষ সাংবাদিকদের এ কথা জানান তিনি।

সেতুমন্ত্রী বলেন, ঢাকা উত্তর-দক্ষিণের সিটি কর্পোরেশনে নাগরিকদের সুবিধার জন্য ৬৪টি পার্কিং স্থান করা হবে। এছাড়া ডিটিসি’র কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নে কারিগরি দক্ষতা সম্পন্ন একটি বিশেষজ্ঞ বোর্ড গঠনের সিদ্ধান্ত হয়েছে। ইনার রিংরোড করার সিদ্ধান্ত হয়েছে। ইনার রিংরোড বাস্তবায়নের ক্ষেত্রে জলাধার সংরক্ষণ করতে হবে। নারায়ণগঞ্জের আদমজী পর্যন্ত যে লেগ রয়েছে, সেটা ভরাট করা যাবে না। শুধুই এটাই না কোনো জলাশয় ভরাট করে স্থাপনা নির্মাণ করা যাবে না। এটা প্রধানমন্ত্রীরও একটা নির্দেশনা।

তিনি বলেন, ঢাকা মহানগর থেকে আন্তঃজেলা বাস টার্মিনাল বিকল্প ব্যবস্থা করে ক্রমান্বয়ে সরিয়ে নেয়া হবে। এ লক্ষে স্থান নির্ধারণসহ অন্যান্য কাজ দ্রুত সময়ে শেষ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। মহানগরে যে সমস্ত এলাকায় ব্যাটারিচালিত রিকশা, ইজিবাইক, নন-মোটরাইজড যানবাহন যেগুলো যানজট তৈরি করছে, সেগুলোকে ক্লিয়ার করার জন্য আমাদের মেট্রোপলিটন পুলিশ ও বিআরটি প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

ভবন নির্মাণ করতে হলে এখন ডিটিসিএ এ-র কাছে থেকে অনুমতি নিতে হবে জানিয়ে কাদের বলেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) থেকে ভবনের অনুমোদন নেয়ার সময় ডিটিসি হতে ট্রাফিক ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিতে হবে।

এসময় ঢাকা মহানগর উত্তরের মেয়র আতিকুল ইসলামম, দক্ষিণের মেয়র সাঈদ খোকন, গাজীপুর সিটি কর্পোরেশন মেয়ে জাহাঙ্গীর আলম এবং নারায়ণগঞ্জের মেয়র সেলিনা হায়াত আইভি উপস্থিত ছিলেন।